News

উদাসীনতা নিয়ে ঐতিহ্যকে টিকিয়ে রাখা যায় না

‘বঙ্গীয় স্থাপত্য পরিচিতি’ শীর্ষক গণবক্তৃতা

ঐতিহ্যের ধারাবাহিকতায় সবচেয়ে স্থায়ী একটা জিনিস হচ্ছে স্থাপত্য। সংস্কৃতি ও সভ্যতাকে বোঝার জন্য বিষয়টি খুব গুরুত্বপূর্ণ হলেও সেই পাল আমল থেকে ব্রিটিশ শাসনামল পর্যন্ত বাংলাদেশের বিভিন্ন জায়গায় যেসব স্থাপনা নির্মিত হয়েছে সেগুলো রক্ষণাবেক্ষণ, কিংবা এ সম্বন্ধে পূর্ণাঙ্গ গবেষণার প্রতি এক ধরনের উদাসীনতা রয়েছে। এ ধরনের উদাসীনতা নিয়ে কোনো ঐতিহ্যকে টিকিয়ে রাখা যায় না।
গতকাল এশিয়াটিক সোসাইটি মিলনায়তনে ‘বঙ্গীয় স্থাপত্য পরিচিতি’ শীর্ষক এক বিশেষ গণবক্তৃতায় বক্তারা এসব কথা বলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইউনিভার্সিটি রিডিং ক্লাব এ বক্তৃতার আয়োজন করে।
সেখানে প্রধান বক্তা গোলাম মুরশিদ অষ্টম শতাব্দী থেকে ব্রিটিশ শাসনামলের শেষ পর্যন্ত বাংলা অঞ্চলে বিভিন্ন শাসকগোষ্ঠীর গড়ে তোলা উল্লেখযোগ্য স্থাপনাগুলোর নির্মাণশৈলী ও স্থাপত্যরীতিসহ নানা বিষয়ে কথা বলেন। তাঁর বক্তব্যের ওপরে আলোচনা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান ফরিদা নিলুফার ও একই বিভাগের অধ্যাপক ম. শহীদুল আমিন। সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক আয়শা বেগম।
বক্তাদের অভিমত, বঙ্গীয় স্থাপত্য নিয়ে পূর্ণাঙ্গ গবেষণা প্রয়োজন, অতীতের সঙ্গে বর্তমানের যোগসূত্র ঘটিয়ে ভবিষ্যতের পথ রচনা করার জন্য।

নিউজটি দৈনিক প্রথম আলোতে প্রকাশিত হয়েছিল মার্চ ১৩, ২০১৬। নিউজটি পেতে ভিজিট করুন: উদাসীনতা নিয়ে ঐতিহ্য টিকিয়ে রাখা যায় না

You Might Also Like

No Comments

Leave a Reply